Search ...

Home » , , , , » দক্ষিণ দিনাজপুর জেলার পরিচিতি

দক্ষিণ দিনাজপুর জেলার পরিচিতি

***   ঐতিয্যমন্ডিত দিনাজপুর ১৯৯২ সালে ১লা এপ্রিল গঠিত হয়। এই জেলার ৮ টি থানা এবং ২টি মহকুমা ।একটি বালুরঘাট সদর মহকুমা, বুনিয়াদপুর মহকুমা। এই জেলা পঞ্চায়েত সমিতি ৮টি, পৌরসভা ২টি এবং গ্রামপঞ্চায়েত মোট ৬৫ টি।
এটিও পড়ুন - বাংলায় কম্পিউটার শিক্ষা - সমস্যা ও তার সমাধান
অবস্থান > দক্ষিন দিনাজপুর জেলার ভৌগলিক অবস্থান ২৫ ডিগ্রি ১০’ ৫” উত্তর অক্ষাংশ এবং ৮৯ ডিগ্রি ০’ ৩০”পুর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। এই জেলার আয়তন ২২১৯ বর্গ কিমি এই জেলা জলপাইগুড়ি বিভাগের অন্তরগত ।
South Dinajpur-Dakshin Dinajpur
ভৌগলিক অবস্থান ও সীমারেখাঃ
দক্ষিন দিনাজপুর জেলার পূর্ব দিকে বাংলাদেশ রাষ্ট্র, পশ্চিমে মালদা,ও উত্তর দিনাজপুর জেলার উত্তর দিকে বাংলাদেশ রাষ্ট্র,ও উত্তর দিনাজপুর জেলা এবং দক্ষিণে বাংলাদেশ ও মালদহ জেলা।এই জেলার আকৃতি অনেকটা কালপুরুষের মত।

জন সংখ্যাঃ ২০০১ সালের জনগননা অনুযায়ি দক্ষিন দিনাজপুরের মোট জন সংখ্যা ১৫,২৫০৪৭ জন,এর মধ্যে পুরুষ ৭৭০৪৪৩ জন এবং মহিলা ৭৩২২০৪ জম।জন সংখ্যার গড় ঘনত্ব ৬৬৭ জন প্রতি বর্গ মাইল। জন সংখ্যার অনুপাতে গ্রামীণ জন সংখ্যা ৮৬.৯১% এবং শহরের জনসংখ্যা ১৩.৮৯%।  ৭৩.৩০% পুরুষ  এবং মহিলার গড় ৬৮.৪৬%।
 উষ্ণতাঃ দক্ষিন দিনাজপুর জেলার গড় তাপমাত্রা শীতকালে ৪ ডিগ্রি থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস এবং গ্রীস্মকালে গড় তাপমাত্রা ৩৬ডিগ্রি থেকে ৪০ডিগ্রি সেলসিয়াস।
 বৃষ্টিপাতঃ এই জেলার জলবায়ু উষ্ণ ও আদ্র।গড় বৃষ্টিপাতের পরিমান ১৮১৩.৯ মিলিমিটার।
  প্রধান নদ নদী ও কৃষিকাজঃ দক্ষিন দিনাজপুর জেলার প্রধান নদ নদী- (১) আত্রাই, (২) পুর্নভবা, (৩) যমুনা, (৪) ইছামতি,(৫) ব্রামনী ও(৬)শ্রী নদী।
এই জেলার প্রধান কৃষিজ ফসল হল-ধান, পাট, শাক সব্জি, তৈলবীজ, লঙ্কা,কালাই,তরমুজ, ইক্ষু ,গম ইত্যাদি।
 প্রধান শিল্পজাত দ্রব্যঃ দক্ষিন দিনাজপুর জেলার প্রধান শিল্পজাত দ্রব্য হল- কুশমণ্ডি থানার মহিশাবাথানের কাঠের তৈরি মুখোশ, গঙ্গারামপুরের তাতের শাড়ি, গঙ্গারামপুর নয়াবাজারের দধি শিল্প,পাথরডাঙ্দার নৌশিল্প,তপন থানার সেলাই শিল্প, কুমারগঞ্জ ও হিলি থানার বেদ ও বাঁশ শিল্প বিখ্যাত।
ঐতিহাসিক দ্রষ্টব্য সমূহঃ দক্ষিণ দিনাজ পুর জেলার প্রত্ন তাত্ত্বিক দ্রষ্টব্য স্থান গুলির মধ্যে রয়েছে (১) বানগর, (২) চার পীলার স্তম্ব,(৩) শিব বাড়ী মিউজিয়াম,(৪)  শিব বাড়ীর শিবমন্দির,(৫) একাদশ ও দ্বাদশ শতকের নিমির্ত শিব মন্দির, (৬)আতাশার দরগা,(৭) কালদিঘি,(৮) ধলদিঘি,(৯) পির পাল গ্রামের বস্তিয়ার খলজি সমাধি,(১০) নারইএ মোঘল সৈনের কবর,(১১) প্রান সাগর দিঘি ও তার সংলগ্ন  শিব মন্দির,(১২) নিত পুরের জৈন ভগ্ন সমাধি মন্দির,(১৩) সর্ব মঙ্গলার বিখ্যাত চণ্ডী মন্দির,(১৪) তপন দিঘি ,(১৫)  পাথর পুঞ্জ,(১৬) মহিপাল দিঘি,(১৭) নীল কুঠি।(১৮) শনী বৃক্ষ,(১৯) বিরাট রাজার গোশালা,(২০) এক ডালা দুর্গ,(২১) তেভাগা আন্দলনের স্বারক,(২২) পাকিস্থানী ট্রাঙ্ক,(২৩) বুড়ীমা কালী মন্দির,(২৪) বালুড়ঘাট কলেজ মিউজিয়াম,(২৫)সন্ধাকর নন্দীর জন্মস্থান,(২৬) পতিরাম বিদ্যেশ্বরী মন্দির,(২৭) বোল্লা কালী মন্দির,(২৮) হিলিতে ৭১ এর যুদ্ধে নিহত  সৈনের  স্তম্ব,(২৯)জীবৎ কুন্ডূ,,(৩০) জগদ্দল মহাবিহার।
[ তথ্য সুত্র- link:http://soumendasphotography2013.blogspot.in/ ]

Thanks for reading & sharing Kushmandi Town, পড়াশোনা, বিজ্ঞান টেকনোলোজি ও চাকুরীর খবর - KMDInfo

Previous
« Prev Post

0 comments:

Post a Comment

Popular Posts

বিজ্ঞাপন

Kushmandi Town App

Advertise